সাপ্তাহিক দরপতনের শীর্ষে লিবরা ইনফিউশন

সাপ্তাহিক দরপতনের শীর্ষে লিবরা ইনফিউশন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে দর পতনের তালিকায় শীর্ষে উঠে এসেছে লিবরা ইনফিউশনস লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৪ দশমিক ৮৭ শতাংশ।

ডএসই থেকে প্রাপ্ত তথ্যমতে, গত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৮০০ টাকার। আর সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট লেনদেন হয় ১২ লাখ ৭৯ হাজার টাকার।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি লিবরা ইনফিউশনস লিমিটেডের ২০২০-২১ হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০২০-মার্চ, ২০২১) শেয়ারপ্রতি লোকসান আগের বছরের তুলনায় বেড়ে ৬ টাকা ৪৪ পয়সায় দাঁড়িয়েছে। তিন প্রান্তিকে (জুলাই, ২০২০-মার্চ, ২০২১) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৪৪ পয়সা (লোকসান), যা আগের বছরের একই সময়ে ছিল ৫ টাকা ২৪ পয়সা (লোকসান)। অর্থাৎ তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ১ টাকা ২০ পয়সা। ২০২১ সালের ৩১ মার্চ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে এক হাজার ২৫৪ টাকা। আর প্রথম তিন প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪ টাকা ৫৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭ টাকা ২ পয়সা।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২০ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৭৮ পয়সা (লোকসান) আর ৩০ জুন, ২০২০ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে এক হাজার ২৬১ টাকা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৪ পয়সা (ঘাটতি)। ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাববছরে লিবরা ইনফিউশনসের নিট বিক্রয় ১৬ কোটি ৯০ লাখ টাকা হলেও কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা। যদি কোম্পানিটি ৩ কোটি ৭৩ লাখ ৪৫ হাজার ৬৯৮ টাকা অবচয় ব্যয় ধার্য করত, তাহলে কোম্পানিটির লোকসান আরও বাড়ত। আগের হিসাববছরে নিট বিক্রয় ১৯ কোটি ৭০ লাখ টাকা হলেও যেখানে কর-পরবর্তী নিট আয় হয়েছিল ১৫ লাখ টাকা। এছাড়া ৩০ জুন কোম্পানিটির মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৩০৪ কোটি ৫৮ লাখ টাকা, আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩০৩ কোটি ৬১ লাখ টাকা।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক কোটি ৫০ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ১৫ লাখ এক হাজার ৯২০। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে ৩৪ দশমিক ৪৩ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের, ১৩ দশমিক ১১ শতাংশ প্রাতিষ্ঠানিক ও ৫২ দশমিক ৪৬ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

Leave a Reply