হজযাত্রীদের ডলার সংকট এড়াতে প্রস্তুতি নেওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

হজযাত্রীদের ডলার সংকট এড়াতে প্রস্তুতি নেওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

হজযাত্রীদের যেন ডলার সংকটে না পড়তে হয় সেজন্য আগাম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের চতুর্থ অধিবেশন শেষে প্রতিমন্ত্রী প্রশ্নের জবাবে সাংবাদিকদের এ কথা জানান।

আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের এই কার্য-অধিবেশন হয়।

এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার জন হজ পালন করবেন। ডলারের সংকট রয়েছে। এত মানুষের হজ পালনের জন্য দেশে পর্যাপ্ত সংখ্যা ডলার রয়েছে কিনা- জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সংকট তৈরি হওয়ার মতো পরিস্থিতি অন্তত বাংলাদেশে এখনো হয়নি। অনেক রাষ্ট্র নাম ধরে বলতে চাই না, তাদের এরই মধ্যে ডলার সংকট হয়ে গেছে। বাংলাদেশ এখন পর্যন্ত স্থিতিশীল অবস্থার মধ্যে আছে।

তিনি বলেন, হজযাত্রীদের বিষয়ে প্রধানমন্ত্রী সজাগ, সচেতন এবং হজ যাত্রীরা আল্লাহর মেহমান হিসেবে যাবেন তাদের যেন কোনো সংকটে না পড়তে হয় সেজন্য আগাম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পাঠ্য বইয়ের ধর্ম নিয়ে একটি বড় ধরনের অপপ্রচার তৈরি হয়েছে এবং দুটি কমিটিও গঠন হয়েছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়টি আমার নয় তারপরেও বলছি, ইতোমধ্যে আমাদের যে মিটিংটা হয়েছে সেখানে দুটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি কাজ করছে। এ কমিটি কাজ করার পর যেখানে সংযোজন-বিয়োজন যা কিছু করা দরকার, সেটা করার মতো সুযোগ রয়ে গেছে। এটার জন্য কার্যক্রম হাতে নেওয়া হয়েছে এবং চলছে। এর অবশ্যই প্রতিফলন ঘটবে ইনশাআল্লাহ।

পাঠ্য বইয়ের ধর্ম নিয়ে বিতর্কিত কিছু থাকলে সেটা অবশ্যই বাদ দেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আর একটা কথা বলি, অযথা ছোট্ট একটা জিনিসকে কেন্দ্র করে অনেক বিশাল প্রচার করে সম্প্রীতি নষ্ট করার একটা পথ, এটা আজকে না অনেকবার অনেক সময় হয়েছে। যখন জাতীয় সংসদ নির্বাচন আসে তখন এগুলো হয়। এ রকম করার সুযোগ দেওয়ার কোনো সময় নেই। যে কথা আপনারা বলছেন ইতিমধ্যে সেই কাজ আমরা সমাধানের চেষ্টা করছি।

প্রতিমন্ত্রী আরও বলেন, আন্তঃধর্মীয় সংলাপে যেসব জেলা ভালো করেছে তাদের আমরা অভিনন্দন জানিয়েছি। অন্যরাও যেন ওই জেলাগুলোর মতো আগামী দিনে ভালো করতে পারে সে বিষয়ে বলেছি।

Leave a Reply