ডি-৮ বাণিজ্যমন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে ঢাকায়

ডি-৮ বাণিজ্যমন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে ঢাকায়

উন্নয়নশীল আটটি মুসলিম দেশের জোট ডি-৮ এর সদস্য দেশগুলোর বাণিজ্যমন্ত্রী পর্যায়ের তৃতীয় সম্মেলন চলতি বছরে ঢাকায় অনুষ্ঠিত হবে। এতে সদস্য দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) পুরোপুরি কার্যকরে সময়সীমা নির্ধারণ করে দেওয়া হবে। এ সম্মেলনের দিনক্ষণ ঠিক করতে আগামীকাল সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ডি-৮ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি আওতায় আট দেশের ৩৫০টি পণ্য আমদানিতে শুল্ক কমিয়েছে বাংলাদেশ সরকার। শুল্ক ছাড়ের পণ্য তালিকা ও সার্টিফিকেট অব অরিজিন ২০২১ সালের ১৩ ডিসেম্বর অনুমোদন দেয় মন্ত্রিসভা। এর পর ২০২২ সালের ২১ জুলাই প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড। ইন্দোনেশিয়া, তুরস্ক, ইরান এবং মালয়েশিয়া কিছু পণ্যে শুল্ক্ক কমিয়েছে। দ্রুততম সময়ে শুল্ক্ক কমানোর প্রতিশ্রুতি দিয়েছে নাইজেরিয়া এবং পাকিস্তান। অপর সদস্য দেশ ইরান এখনও এ কার্যক্রম শেষ করেনি। পিটিএ পুরোপুরি কার্যকরের বিষয়ে আসন্ন সম্মেলেনে একটি সময়সীমা বেঁধে দেওয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান সমকালকে বলেন, ইতোমধ্যেই কয়েকটি দেশে পিটিএ কার্যকর করেছে। তবে যেসব দেশ এখনও কার্যকর করেনি, তাদের সম্মেলনে তাগিদ দেওয়া হবে। সব সদস্য দেশের মধ্যে পিটিএ কার্যকর হলে রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য আরও বাড়বে।

এর আগে ২০১৪ সালের অক্টোবর মাসে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশে তৃতীয় সম্মেলনের পাশাপাশি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সুপারভাইজরি কমিটির সপ্তম বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকের দিন ঠিক করার বিষয়েও আগামীকাল আলোচনা হবে।

২০২১ সালের ৮ এপ্রিল দুই বছরের জন্য ডি-৮ চেয়ারম্যান নির্বাচিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসন্ন বাণিজ্যমন্ত্রী পর্যায়ের সম্মেলনে পরবর্তী চেয়ারম্যান নির্বাচনের বিষয়ে আলোচনা হবে। এ ছাড়া সম্মেলনে ঢাকা ঘোষণা ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আগামী ১০ বছরের জন্য রোডম্যাপ গ্রহণ করা হবে।

গত ২৭ বছরের জুলাই মাসে ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ২০তম সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, পিটিএ কার্যকর হওয়ার পর শুল্ক্কের বাধা শিথিল হলে ১০ বছরের মধ্যে বাণিজ্যের পরিমাণ ১০ গুণ বাড়তে পারে।

Leave a Reply