পাট এখন কৃষিপণ্য

পাট এখন কৃষিপণ্য

পাটকে কৃষিপণ্য ঘোষণা করে গেজেট জারি করেছে সরকার। গত বুধবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করে কৃষি মন্ত্রণালয়। এতে বলা হয়, মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত অনুসার সোনালি আঁশ পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করা হলো। বুধবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

গত ৯ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পাটকে কৃষিপণ্যের মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত হয়। গেজেট প্রকাশের আগ পর্যন্ত পাট ও পাটপণ্যকে শিল্পজাত পণ্য হিসেবে বিবেচনা করা হতো। এ কারণে পাট উৎপাদনে স্বল্প সুদে ঋণসহ বিপণন ও রপ্তানিতে অন্যান্য কৃষিপণ্যের মতো একই সুবিধা পায়নি পাট। এখন থেকে এসব সুবিধা পাওয়া যাবে। এতে পাটের আবাদ ও উৎপাদন বাড়বে বলে আশা করা হচ্ছে।

তবে গেজেটে কৃষিপণ্য হিসেবে কেবল পাটের কথা বলা হয়েছে। পাটজাত পণ্যের কথা উল্লেখ করা হয়নি। এ কারণে পাটজাত পণ্য একই সুবিধা পাবে কিনা, তা নিয়ে সংশয়ে রয়েছেন অনেকে।

জানতে চাইলে বেসরকারি পাটকল মালিকদের সংগঠন বিজেএমএর সভাপতি আবুল হোসেন গতকাল সমকালকে বলেন, পাটপণ্যের কথা উল্লেখ না থাকায় বিষয়টি নিয়ে তাঁরা ধোঁয়াশার মধ্যে রয়েছেন। বিষয়টি স্পষ্ট হওয়ার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করছেন তাঁরা। 

Leave a Reply