সরকারি ব্যাংকগুলোতে নিয়োগ দেবে ৬৪৬৪ জন

সরকারি ব্যাংকগুলোতে নিয়োগ দেবে ৬৪৬৪ জন

বছরের শুরুতে সুখবর দিলো ব্যাংকার্স সিলেকশন কমিটি। এর অধীনে সমন্বিত বিভিন্ন সরকারি ব্যাংক ৬ হাজার ৪শ ৬৪ জন কর্মী নিয়োগ দেবে। চারটি পৃথক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এরমধ্যে রয়েছে অফিসার-রুরাল ক্রেডিট/ আরসি পদে ৩৫১ জন, অফিসার (সাধারণ) পদে ২৭৭৫ জন, ফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২৪১৬ জন এবং সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের ক্যারিয়ার বিষয়ক ওয়েব সাইট থেকে। আবেদর জন্য নির্ধারিত ফি রয়েছে, সেগুলো নিয়ম অনুসারে প্রদানের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

অফিসার-রুরাল ক্রেডিট/ আরসি পদে ৩৫১ জন

ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে জনতা ব্যাংক অফিসার-রুরাল ক্রেডিট/ আরসি পদে ৩৫১ জন লোক নেবে। আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছর মেয়াদী স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে কমপক্ষে ১টিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। তবে কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ থাকা যাবে না। পদটির বেতন স্কেল ১৬০০০-৩৮৬৪০ টাকা। প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২৪১৬ জন

অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে সোনালী ব্যাংকে ১ হাজার ২২৯ জন, জনতা ব্যাংকে ৪৪৫, অগ্রণী ব্যাংকে ৪৫৫, রূপালী ব্যাংকে ২০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪৪, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২২২ ও প্রবাসী কল্যাণ ব্যাংকে ১ জন অফিসারসহ মোট ২৪১৬ জন নেবে।

পদগুলোতে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। এসএসসি সমমান থেকে পরবর্তী শিক্ষাজীবনের যেকোনো পর্যায়ে অন্তত একটি পরীক্ষায় প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। কোনো স্তরে তৃতীয় বিভাগ/ শ্রেণি গ্রহণযোগ্য হবে না। পদটির বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা। সরকারি নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন

সিনিয়র অফিসার (সাধারণ) পদে সোনালী ব্যাংকে ৩৯৩ জন, জনতা ব্যাংকে ৯৪ জন, অগ্রণী ব্যাংকে ১৫০ জন, রূপালী ব্যাংকে ২৫ জন, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংকে ২৬ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৮৫ জন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১৭ জন, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১১ জন, কর্মসংস্থান ব্যাংকে ১৫ জন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জনসহ মোট ৯২২ জন নেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোতে আবেদন করতে চাইলে প্রার্থীকে যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। সর্বোচ্চ বয়স হতে হবে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যারা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন তারাও আবেদন করতে পারবেন। পদটির বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

অফিসার (সাধারণ) পদে ২৭৭৫ জন

অফিসার (সাধারণ) পদে সোনালী ব্যাংকে ১,০৫৪ জন, জনতা ব্যাংকে ৩০২ জন, অগ্রণী ব্যাংকে ১,০০০ জন, রূপালী ব্যাংকে ১৫ জন, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংকে ৩৫ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২৭৫ জন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ২৪ জন, প্রবাসী-কল্যাণ ব্যাংকে ১৯ জন, কর্মসংস্থান ব্যাংকে ৪৫ জন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জনসহ মোট ২৭৭৫ জন নেওয়া হবে।

ব্যাংকার্স সিলেকশন কমিটির প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোতে আবেদন করতে চাইলে প্রার্থীকে যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি পাস করতে হবে। আবেদনকারী সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

এছাড়াও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যারা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন তারাও আবেদন করতে পারবেন। পদটির বেতন স্কেল ১৬০০০-৩৮৬৪০ টাকা।

আবেদন করতে ক্লিক করুন।

Leave a Reply