জাবির ষষ্ঠ সমাবর্তন ২৫ ফেব্রুয়ারি

জাবির ষষ্ঠ সমাবর্তন ২৫ ফেব্রুয়ারি

প্রতিনিধিজাবিআট বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ২৫ ফেব্রুয়ারি। গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তন বিষয়ের পরিপ্রেক্ষিতে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তনের বিষয়ে অনুশাসন প্রদান করেছেন। ২৫ ফেব্রুয়ারি ২০২৩ বেলা ৩টা ৩০ মিনিটে এ সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হতে পারে। এ অবস্থায়, বর্ণিত অনুশাসনের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এর আগে, গত  ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় সমাবর্তন আয়োজনের জন্য অনুমোদন দেয়া হয়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, সমাবর্তন অনুষ্ঠানের জন্য আমরা রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় ছিলাম। এতে প্রায় ১০ হাজারের মতো স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীর ৭ বছরের অপেক্ষার অবসান হবে। আমরা ইতোমধ্যেই সমাবর্তন আয়োজনের জন্য কমিটি ঘোষণা করেছি। সবকিছু ঠিকঠাক থাকলে নির্ধারিত সময়ে সমাবর্তনের ব্যাপারে আমরা আশাবাদী।

উল্লেখ্য, প্রতিষ্ঠার ২৬ বছর পর জাবিতে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয় ১৯৯৭ সালে। এরপর ২০০১ সালে দ্বিতীয়, ২০০৬ সালে তৃতীয়, ২০১০ সালে চতুর্থ এবং ২০১৫ সালে অনুষ্ঠিত হয় সর্বশেষ সমাবর্তন। সর্বশেষ পঞ্চম সমাবর্তনে অংশ নেয়া ৯ হাজার গ্র্যাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রিধারী মূল সনদপত্র হাতে পান।

Leave a Reply