ডাটা সেন্টার পার্ক নির্মাণ-২০০০ কোটি টাকা বিনিয়োগ করবে ভারতীয় প্রতিষ্ঠান

ডাটা সেন্টার পার্ক নির্মাণ-২০০০ কোটি টাকা বিনিয়োগ করবে ভারতীয় প্রতিষ্ঠান

ভারতের হিরানন্দানি গ্রুপের ইয়োটা ডাটা সার্ভিসেস আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে ঢাকায় একটি হাইপারস্কেল ডাটা সেন্টার পার্ক গড়ে তোলার জন্য ২ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। আগামী ১০ থেকে ১১ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠেয় এবিপি ইনফোকম সম্মেলনে ইয়োটা ডাটা সার্ভিসেসের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সুনীল গুপ্ত আইটি খাতের সরকারি-বেসরকারি অংশীদারদের সঙ্গে এ বিষয়ে মতবিনিময় করবেন। ইয়োটা ডাটা সার্ভিসেসের পক্ষে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গাজীপুরের কালিয়াকৈরের হাই-টেক সিটিতে ইয়োটার ঢাকা ডাটা সেন্টার পার্কে দুটি হাইপারস্কেল ডাটা সেন্টার ভবন থাকবে, যেখানে ৪৮০০ র‌্যাক্স থাকবে এবং এর সক্ষমতা হবে ২৮ দশমিক ৮ মেগাওয়াট আইটি। ২০২৪ সালে প্রথম ডাটা সেন্টার চালু হবে বলে আশা করা হচ্ছে, যা বাংলাদেশ সরকারের ডিজিটাল রূপান্তরের স্বপ্টম্ন বাস্তবায়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
এ বিষয়ে ইয়োটা ডাটা সার্ভিসেসের সিইও সুনীল গুপ্ত বলেন, ‘ডিজিটাল রূপান্তরের সহযোগী হিসেবে ইয়োটা বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান ও সরকারকে সামনে এগিয়ে যেতে সহায়তা করে। এ প্রচেষ্টার নিদর্শন ইতোমধ্যে ভারতে প্রদর্শন করেছি। ডিজিটাল রূপান্তরে বাংলাদেশের সাফল্য চোখে পড়ার মতো। আমাদের সক্ষমতাকে কাজে লাগিয়ে এ দেশের ডিজিটাল বিপ্লবে অবদান রাখার ব্যাপারে আমরা আশাবাদী। তথ্যনির্ভর ও নতুন ডিজিটাল প্ল্যাটফর্মের এ যুগে বাংলাদেশের প্রয়োজন একটি শক্তিশালী অবকাঠামোর। ইয়োটার ঢাকা ডাটা সেন্টার পার্ক এ অঞ্চলের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে অত্যাধুনিক ডাটা সেন্টারের সুবিধা পেতে সাহায্য করবে এবং ডিজিটাল ট্রান্সফরমেশন সল্যুশনের মাধ্যমে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে।’
ভারতের উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় প্রথম হাইপারস্কেল ডাটা সেন্টারের উদ্বোধনের কিছুদিনের মধ্যেই ঢাকায় ইয়োটার এই বিনিয়োগের ঘোষণা এলো। কোম্পানিটি ইতোমধ্যে মুম্বাইতে ইয়োটা এনএমওয়ান ডাটা সেন্টার পরিচালনা করছে। ইয়োটার বিনিয়োগ সমর্থন জোগাবে ডিজাইন, নির্মাণ, রিয়েল এস্টেট, পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশনে।

Leave a Reply