ঝিনাইদহ জেলায় শিল্পের অনলাইন ডাটাবেজ তৈরি করবে বিসিক

ঝিনাইদহ জেলায় শিল্পের অনলাইন ডাটাবেজ তৈরি করবে বিসিক

ঝিনাইদহ জেলায় মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক অনলাইন ডাটাবেজ তৈরি করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) জেলা কার্যালয়, ঝিনাইদহ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এটুআই প্রোগ্রামের আওতাভুক্ত বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর উদ্ভাবনী উদ্যোগ ”মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক অনলাইন ডাটাবেজ” তৈরি কর্মচসূচি গ্রহণ করা হয়।

এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে রবিবার (১২ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রশাসক মনিরা বেগমের সভাপতিত্বে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শিল্পের জিআইএস ভিত্তিক অনলাইন ডাটাবেজ তৈরি হলে সরকারিভাবে দেওয়া প্রণোদনা ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্তিতে এ ডাটাবেজের অন্তর্ভুক্ত শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য সুপারিশ করবে বিসিক,ডাটাবেজ তৈরি হলে শিল্প খাতের সব তথ্য অনলাইনে একই স্থান থেকে দ্রুত পাওয়া সম্ভব হবে।

উক্ত সভায় মোঃ ইয়ারুল ইসলাম, উপপরিচালক (স্থানীয় সরকার), মোছাঃ শরিফুন্নেছা (মিকি), চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কোটচাঁদপুর; এম, আব্দুল হাকিম আহমেদ, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, শৈলকুপা; রথীন্দ্র নাথ রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও (শিক্ষা ও আইসিটি) এবং প্রশাসক, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, ঝিনাইদহ; সালমা সেলিম, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ঝিনাইদহ, সেলিনা রহমান, উপব্যবস্থাপক, বিসিক জেলা কার্যালয়, ঝিনাইদহ, ঝিনাইদহ জেলায় কর্মরত বিভিন্ন সরকারী দপ্তর/সংস্থার প্রধান/প্রতিনিধিবৃন্দ, উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ, শিল্পনগরী কর্মকর্তা অর্ণব কুমার পোদ্দারসহ বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন জুলিয়াস, শিল্প উদ্যোক্তা ও শিল্প মালিকবৃন্দ, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বিসিকের সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আব্দুল বারিক ডাটাবেজ কর্মসূচি সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

Leave a Reply