বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন-মেয়াদি ঋণ পাবে সিএমএসএমই খাতের প্রতিষ্ঠান

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন-মেয়াদি ঋণ পাবে সিএমএসএমই খাতের প্রতিষ্ঠান

করোনাভাইরাস মহামারিতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত কুটির এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় মেয়াদি ঋণও নিতে পারবে। যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ তহবিলের আওতায় মেয়াদি ঋণ দেবে, তাদের ৪ শতাংশ সুদে প্রদত্ত ঋণের ৫০ শতাংশ পর্যন্ত পুনঃঅর্থায়ন করবে বাংলাদেশ ব্যাংক।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এসএমই এবং বিশেষ কর্মসূচি বিভাগ এ বিষয়ে সার্কুলার জারি করেছে। সার্কুলারে বলা হয়েছে, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর থেকে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) অর্থায়ন সহায়তায় কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে কভিড-১৯ মহামারির সংকটাবস্থা মোকাবিলার স্বার্থে চলতি মূলধন বা বিনিয়োগে ঋণ সহায়তার জন্য ‘কভিড-১৯ এর জরুরি ও সংকটাবস্থা মোকাবিলায় সহায়তা প্রকল্প (সিইসিআরএফপি)’ নামে পৃথক একটি স্কিম বাস্তবায়ন কার্যক্রম হাতে নেয় বাংলাদেশ ব্যাংক।

স্কিমের আওতায় ঋণ প্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ৫০ শতাংশ পর্যন্ত অর্থ পুনঃঅর্থায়ন করা হচ্ছে। মহামারির দুই বছর পরও অনেক প্রতিষ্ঠান এখনও সংকট কাটিয়ে উঠতে পারেনি। এ জন্য তাদের অবকাঠামো উন্নয়ন এবং স্বল্প ও মধ্যমেয়াদি সম্পদ ক্রয়ে আর্থিক সহায়তা দিতে অতিরিক্ত পুনঃঅর্থায়ন তহবিল থেকে তিন বছর পর্যন্ত মেয়াদি ঋণ বা বিনিয়োগ করার সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply