বিশ্বের বড় চার হিসাবরক্ষণ প্রতিষ্ঠান পরিহার করতে চীনের পরামর্শ

বিশ্বের বড় চার হিসাবরক্ষণ প্রতিষ্ঠান পরিহার করতে চীনের পরামর্শ

বিশ্বের সবচেয়ে বড় চারটি হিসাবরক্ষণ প্রতিষ্ঠানের সেবা না নেওয়ার জন্য রাষ্ট্রনিয়ন্ত্রিত কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। ব্লুমবার্গ নিউজকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, বেইজিংয়ের সর্বশেষ এই পদক্ষেপ তথ্য সুরক্ষায় দেশটির অব্যাহত উদ্বেগের প্রতি ইঙ্গিত করছে।

চীন অনেক দিন ধরেই দেশটিতে পশ্চিমা অডিট প্রতিষ্ঠানগুলোর প্রভাব কমানোর চেষ্টা করছে বলেও খবরে বলা হচ্ছে।

যেসব আন্তর্জাতিক হিসাবরক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে, সেগুলো হলো পিডব্লিউসি, ইওয়াই, কেপিএমজি এবং ডেলইট। বিষয়টি সম্পর্কে জানে এমন মানুষদের উদ্ধৃত করে রিপোর্টে বলা হয় যে গত মাসে কিছু রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠানকে এমন পরামর্শ দেওয়া হয়েছে।

যেসব সরকারি কর্তৃপক্ষ অনানুষ্ঠানিকভাবে পরামর্শগুলো দিয়েছে, তাদের মধ্যে রয়েছে চীনের অর্থ মন্ত্রণালয়।

এসব রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বিদেশে অবস্থিত শাখাগুলো অবশ্য আন্তর্জাতিক অডিট কোম্পানিদের ব্যবহার করতে পারবে। কিন্তু নতুন চুক্তি করার সময় তাদের মূল প্রতিষ্ঠানগুলোকে চীন অথবা হংকংয়ের হিসাবরক্ষকদের ব্যবহার করতে অনুরোধ করা হয়েছে বলে একটি সূত্র ব্লুমবার্গকে জানিয়েছে।

চীন তথ্য সুরক্ষাসহ বেশ কিছু বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে। এর উদ্দেশ্য এটা নিশ্চিত করা যে কোনোভাবেই যাতে দেশটির জাতীয় এবং অর্থনৈতিক স্বার্থ ক্ষুণ্ন না হয়।

দেশটি ২০২১ সালের সেপ্টেম্বরে তথ্য নিরাপত্তা আইন বাস্তবায়ন করেছে। এ আইনের আওতায় জাতীয় নিরাপত্তা এবং অর্থনীতির বিষয় বিবেচনা করে চীনা কোম্পানি এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে তথ্যের শ্রেণিকরণ করতে হয়।

এ বিষয়ে চীনা অর্থ মন্ত্রণালয় এবং চারটি বড় অডিট কোম্পানির মতামতের জন্য রয়টার্স যোগাযোগ করলেও তাদের পক্ষ থেকে দ্রুত কোনো মন্তব্য করা হয়নি।

অর্থ আয়ের দিক থেকে বিশ্বের প্রধান হিসাবরক্ষণ কোম্পানিগুলো হলো ডেলইট, প্রাইসওয়াটারহাউজকুপারস (পিডব্লিউসি), আর্নস্ট অ্যান্ড ইয়াং (ইওয়াই) এবং ক্লিনভেল্ড পিট মারউইক গোয়েরডেলার (কেপিএমজি)।

Leave a Reply