ঢাকায় কোরিয়ান পণ্য মেলা শুরু শনিবার

ঢাকায় কোরিয়ান পণ্য মেলা শুরু শনিবার

দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনীতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ঢাকায় শুরু হচ্ছে ‘শোকেস কোরিয়া-২০২৩’ শীর্ষক কোরিয়ান পণ্য মেলা। দুই দিনব্যাপী এ মেলা শুরু হবে আগামী শনিবার (২৫ ফেব্রুয়ারি)।

আগামী ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে এ মেলা অনুষ্ঠিত হবে। এ মেলার আয়োজন করেছে কোরিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজ (কেবিসিসিআই) ও এবং কোরিয়া কমিউনিটি বাংলাদেশ।

দুইদিনের এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্য উপদেষ্টা সালমান ফজলুর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব চেম্বার অব কমার্স ইন্ডাস্টিজের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিনসহ বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন চেম্বারের সদস্যরা।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন কুরিয়ার রাষ্ট্রদূত এইচ ই লি জং কিয়ান। অনুষ্ঠানের সঞ্চালনা করেন কেবিসিসিআইর উপদেষ্টা শাহাবুদ্দিন খান।

সম্মেলনে জানানো হয়, দুই দিনের এ মেলায় কুরিয়ান সংস্কৃতি ও খাবার তুলে ধরা হবে। মেলায় কোরিয়ার ৪০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এসব প্রতিষ্ঠানে কুরিয়ায় উৎপাদিত সামগ্রী উপস্থাপন করা হবে। মেলার বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে কোরিয়ায় উৎপাদিত বিশেষ ধরনের কার।

এছাড়া, এ মেলায় কোরিয়ান মেশিনারিজ, টেক্সটাইল সামগ্রী, অটোমাবাইলস, ক্যামিকেল, কসমেটিকস, বিশ্বখ্যাত ইলেক্টনিক্স উৎপাদনকারী কোম্পানি এসজির বিভিন্ন পণ্য, স্যামস্যাংগসহ কোরিয়া উৎপাদিত বিভিন্ন সামগ্রী থাকবে। বাংলাদেশে অ্যাজেন্ট নেই এমন বেশ কিছু কোরিয়ান কোম্পানি মেলায় অংশ গ্রহণ করবে।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশ কোরিয়া থেকে বছরে ১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারর সমমূল্যেরে পণ্য ও সামগ্রী আমদানি করে। বিপরীতে বাংলাদেশ থেকে বছরে প্রায় ১ মিলিয়ন ডলারের মত পণ্য রপ্তানি হয় কোরিয়ায়।

Leave a Reply