মহাবিশ্বের দূরবর্তী স্থানে ৬ গ্যালাক্সির সন্ধান

মহাবিশ্বের দূরবর্তী স্থানে ৬ গ্যালাক্সির সন্ধান

মহাবিশ্ব সৃষ্টির প্রথম দিকের ঘটনা জানতে ও বিভিন্ন ধরনের ছবি দেখতে জ্যোতির্বিজ্ঞানীরা ব্যবহার করছে জেমস ওয়েব টেলিস্কোপ। এই যন্ত্র ব্যবহার করেই দূরবর্তী মহাবিশ্বের অবিশ্বাস্য কিছু বিষয়ের সন্ধান পাওয়া গেছে। খবর সিএনএনের।

মহাবিশ্ব পর্যবেক্ষকরা জানিয়েছেন, সন্ধান পাওয়া এই গ্যালাক্সিগুলো অনেক বড়। এগুলো বিগ ব্যাংয়ের ৫০০ থেকে ৭০০ মিলিয়ন বছর পরের। সম্প্রতি ন্যাচারাল জার্নালে এ সম্পর্কিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বলা হচ্ছে, এই সন্ধানের ফলে গ্যালাক্সি সম্পর্কে যে বিদ্যমান তত্ত্ব রয়েছে তা সম্পূর্ণভাবে পাল্টে যাবে।

পেন স্টেট ইউনিভার্সিটির জ্যোতির্বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও সহ-লেখক জোয়েল লেজা বলেছেন, এই বস্তুগুলো যে কারও প্রত্যাশার চেয়ে অনেক বেশি বড়।

তিনি বলেন, আমরা প্রত্যাশা করেছিলাম খুব ছোট, কম বয়সী গ্যালাক্সি পাওয়া যাবে। কিন্তু আবিস্কৃত গ্যালাক্সিগুলো আমাদের কাছের গ্যালোক্সির মতোই পরিণত।

ইনফ্রারেড লাইট ব্যবহার করে মহাবিশ্ব পর্যবেক্ষণ করে টেলিস্কোপ, যা মানুষের চোখে অদৃশ্য, এবং প্রাচীন নক্ষত্র ও ছায়াপথ থেকে ক্ষীণ আলো শনাক্ত করতে সক্ষম। এই প্রযুক্তি ব্যবহার করে ১৩ দশমিক ৫ বিলিয়ন বছর আগের সময়ও দেখতে পারে টেলিস্কোপ। মহাবিশ্বের বয়স ১৩ দশমিক সাত বিলিয়ন বছর বলে নির্ধারণ করেছে বিজ্ঞানীরা।

Leave a Reply