উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে চীনের সামরিক বাহিনীকে

উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে চীনের সামরিক বাহিনীকে

তাইওয়ান প্রণালীতে অস্থিতিশীলতা

তাইওয়ান প্রণালীতে মার্কিন সামরিক বাহিনী অস্থিতিশীলতা সৃষ্টির প্রেক্ষাপটে চীনের সামরিক বাহিনীকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। চীনা সামরিক বাহিনীর মুখপাত্রের বরাত দিয়ে চায়না ডেইলি এ খবর দিয়েছে।

আমেরিকার একটি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর উপর দিয়ে উড়ে যাওয়াকে এ অঞ্চলে স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকি বলে উল্লেখ করেছে চীন। সম্প্রতি তাইওয়ান প্রণালীর জলসীমায় একটি মার্কিন সাবমেরিন টহল দিয়েছে এবং ওই এলাকার আকাশ সীমায় আমেরিকার গোয়েন্দা বিমান উড়ে গেছে। পার্সটুডে

তাইওয়ান প্রণালী চীনের মূল ভূখণ্ড থেকে তাইওয়ানকে আলাদা করেছে।মার্কিন গোয়েন্দা বিমান শনাক্ত করার পর চীন একটি এসইউ-২৭ যুদ্ধবিমান উড্ডয়ন করে এবং আমেরিকার গোয়েন্দা বিমানের গতিবিধি ও তা পর্যবেক্ষণের চেষ্টা করে।তাইওয়ান প্রণালীতে আমেরিকার এই বিমান পাঠানোর ঘটনাকে পুরো অঞ্চলের শান্তি এবং স্থিতিশীলতা বিনষ্টের পদক্ষেপ বলে মন্তব্য করেছেন চীনের পিপলস লিবারেশন আর্মির মুখপাত্র সিনিয়র কর্নেল শি ই।

তিনি বলেন, আমেরিকা ইচ্ছা করে আঞ্চলিক স্থিতিশীলতাকে অচলাবস্থায় ফেলেছে এবং এ পরিস্থিতিতে চীন তার জাতীয় সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য সামরিক বাহিনীকে উচ্চ সতর্কতায় রেখেছে।

Leave a Reply