সব ডিভাইসে টিকটক নিষিদ্ধ করল কানাডা

সব ডিভাইসে টিকটক নিষিদ্ধ করল কানাডা

আগামী মঙ্গলবার থেকে সব ধরনের সরকারি ডিভাইসে ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করছে কানাডা। অ্যাপটি “গোপনীয়তা ও সুরক্ষার ক্ষেত্রে অগ্রহণযোগ্য স্তরের ঝুঁকি তৈরি করছে” কানাডার প্রধান তথ্য কর্মকর্তার এমন পর্যালোচনার পর এ সিদ্ধান্ত নিল দেশটির কর্তৃপক্ষ।

কানাডার সরকারের এমন সিদ্ধান্তে ‘টিকটকের’ একজন মুখপাত্র বলেছেন, তাদের প্রতিষ্ঠান এই সিদ্ধান্তে হতাশ হয়েছে। ইউরোপীয় কমিশন একই ধরনের নিষেধাজ্ঞা ঘোষণার কয়েকদিন পর এই সিদ্ধান্ত নিল কানাডা।

এদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, অ্যাপটির নিরাপত্তা নিয়ে যথেষ্ট উদ্বেগ রয়েছে তাই এ বিষয়ে পরিবর্তনের প্রয়োজন হয়ে পড়েছে। স্থানীয় সময় সোমবার টরেন্টোর কাছে একটি সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটিই প্রথম পদক্ষেপ হতে পারে বা এটিই হতে পারে একমাত্র পদক্ষেপ যা আমাদের নিতে হবে।’

এই শর্ট-ফর্ম ভিডিও অ্যাপটির মালিক চীনা ফার্ম বাইটড্যান্স লিমিটেড। ইউএস ফেডারেল গত বছরের শেষের দিকে কর্মচারীদের জন্য টিকটক ব্যবহার নিষিদ্ধ করেছিল এবং গত সোমবার হোয়াইট হাউস সরকারি সংস্থাগুলোকে তাদের সিস্টেম থেকে অ্যাপটি বাতিল করার জন্য ৩০ দিনের সময় দিয়েছিল।

একটি বিবৃতিতে প্রতিষ্ঠানের একজন মুখপাত্র বলেছেন, সরকার ডিভাইসগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে, টিকটকের নিরাপত্তা নিয়ে যথেষ্ট উদ্বেগ এর কারণ উল্লেখ না করেই এবং আমাদের সঙ্গে কোনো আলোচনা না করেই।

Leave a Reply