চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্ব

চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্ব

বিশ্বের জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুম সম্প্রতি ১৩০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। এবার যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট গ্রেগ টম্বকে বরখাস্ত করা হলো। কোনো ‘কারণ’ ছাড়াই টম্বের সঙ্গে চুক্তি বাতিল করেছে প্রতিষ্ঠানটি।

ব্যবসায়ী ও একজন সাবেক গুগল কর্মী টম্ব ২০২২ সালের জুনে জুমের এই পদে যোগ দিয়েছিলেন। এরপর থেকেই তিনি আয় ও বিক্রয় সংক্রান্ত কাজ পরিচালনা করে আসছিলেন। তিনি সরাসরি জুমের সিইও এরিক ইউয়ানকে জবাবদিহি করেন।

করোনা মহামারির সময় যখন মানুষ ঘরে বসে কাজ করছিলেন। ঠিক তখনই এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জনপ্রিয়তার শীর্ষে চলে আসে। ফলে প্রতিষ্ঠানটির কর্মীর চাহিদাও বেড়ে যায় কয়েকগুণ।

২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন এরিক ইউয়ান নিজেই। এরিক এখন বিশ্বের ১৩৩ নম্বর ধনী। ফোর্বসের জরিপ বলছে, তার মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৩২০ কোটি মার্কিন ডলার।

এর আগে যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ান ৭ ফেব্রুয়ারি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন।

এরিক ইউয়ান জানান, কঠোর পরিশ্রমী ও মেধাবী হওয়া সত্ত্বেও ১ হাজার ৩০০ কর্মীকে ছাঁটাই করার কথা ভেবেছেন তারা। এটি প্রতিষ্ঠানটির কর্মীদের ১৫ শতাংশ। শিগগির ই-মেইলের মাধ্যমে বিষয়টি জানিয়ে দেওয়ার কথাও জানান তিনি।

ইউয়ান বলেছেন, কোম্পানিটিকে তার দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জন করতে সক্ষম হওয়ার জন্য ভাবতে হবে। বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তা এবং গ্রাহকদের ওপর এর প্রভাব এসব বিষয় নিয়ে অভ্যন্তরীণভাবে কঠোর নজর দিতে হবে।

এর আগে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেটেড এক সঙ্গে প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্তের কথা জানায়। যা তাদের মোট কর্মীর ছয় শতাংশ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, কঠিন অর্থনৈতিক বাস্তবতার সম্মুখীন হওয়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।

সম্প্রতি কর্মী ছাঁটাই করে আলোচনায় আসে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এরপর একই পথে হাটে ফেসবুকের মূল কোম্পানি মেটা। এরপর বিশ্বের শীর্ষস্থানীয় আরেক প্রতিষ্ঠান অ্যামাজন তাদের ১০ হাজার কর্মী ছাঁটাই করবে বলে সাফ জানিয়ে দেয়।

করোনা মহামারির ধাক্কা কাটিয়ে উঠে বিশ্ব অর্থনীতির চাকা যখন সচল হচ্ছে তখন প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানগুলোর কর্মী ছাঁটাইয়ের কারণে চাকরির বাজারে খেই হারাচ্ছেন অনেকে। সূত্র: এনডিটিভি

Leave a Reply