বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করবে টেলিটক

বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করবে টেলিটক

বেসরকারি অপারেটর বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করার সুযোগ পাচ্ছেন সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের গ্রাহকরা। কোনো এলাকায় নিজেদের নেটওয়ার্ক না থাকলেও বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করে কথা বলাসহ সব ধরনের সেবা পাওয়া যাবে।

নেটওয়ার্ক ভাগাভাগির এই ব্যবস্থাকে বলা হচ্ছে ‘ন্যাশনাল রোমিং’ সেবা। আজ মঙ্গলবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আনুষ্ঠানিকভাবে সেবাটি উদ্বোধন করবেন।

তবে, এটি চালু হলেও আপাতত বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন না টেলিটক গ্রাহকরা। শুরুতে টেলিটকের দুই হাজার গ্রাহক এই সেবা নিতে পারবেন। ধীরে ধীরে এর পরিধি বাড়বে। পরবর্তীতে টেলিটকের নেটওয়ার্ক ব্যবহার করবে বাংলালিংক।

সংশ্লিষ্টরা বলছেন, সেবার মান উন্নয়নে দীর্ঘদিন ধরে আন্তঃঅপারেটর নেটওয়ার্ক শেয়ারের কথা বলা হচ্ছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আরও আগেই এ-সংক্রান্ত অনুমোদন দিয়েছে। সংশ্লিষ্টদের মতে এই উদ্যোগে টেলিটকের লাভ বেশি। কারণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির নেটওয়ার্ক ব্যবস্থাপনা দুর্বল। আর বাংলালিংকের সারাদেশে সাড়ে ১৪ হাজার টাওয়ারের বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। ফলে টেলিটক গ্রাহকরা বাড়তি সুবিধা পাবেন; সঙ্গে অপারেটরটি তাদের গ্রাহকদের সেবা দিতে পারবে।

Leave a Reply