টেকসই অর্থায়নে সেরা ব্যাংকের স্বীকৃতি পেল স্ট্যান্ডার্ড চার্টার্ড

টেকসই অর্থায়নে সেরা ব্যাংকের স্বীকৃতি পেল স্ট্যান্ডার্ড চার্টার্ড

টেকসই অর্থায়নের জন্য সেরা ব্যাংক হিসাবে স্বীকৃত পেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। সম্প্রতি ‘দ্য অ্যাসেট ট্রিপল এ সাস্টেইনেবল ফাইন্যান্স অ্যাওয়ার্ডস ২০২৪ ’ এ এই স্বীকৃতি পায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এই সম্মাননা বাংলাদেশের গতিশীল আর্থিকখাতে টেকসই, উদ্ভাবন বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনতে ব্যাংকটির অবিচল প্রতিশ্রুতিকে তুলে ধরে।

মূলত পরিবেশবান্ধব উৎপাদন খাতে অর্থায়ন, দেশের প্রথম গ্রিন বন্ড এবং গ্রিন জিরো-কুপন বন্ড কার্যকর করা, কৃষি ঋণ সম্প্রসারণসহ বিভিন্ন কমিউনিটি এনগেজমেন্ট উদ্যোগের জন্য এ স্বীকৃতি লাভ করে আন্তর্জাতিক এই ব্যাংকটি।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, পরিবেশগত ও সামাজিক চ্যালেঞ্জের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির ভারসাম্য বজায় রাখার মাধ্যমে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ অবস্থানে দাঁড়িয়ে আছে। টেকসই অর্থায়ন, এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা এবং আর্থিক খাতের সাথে পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক নীতিগুলির সমন্বয়ের মাধ্যমে একটি ইতিবাচক প্রভাব বিস্তার করার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে কাজ করবে। আশা করা যাচ্ছে যে টেকসই অর্থায়নের এই বাজারের মূল্য পরবর্তী দশকে ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০৩২ সালের মধ্যে প্রায় ৩০ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে।

Leave a Reply