বিশ্বজুড়ে আইফোনের চাহিদা কমেছে ১০ শতাংশ

বিশ্বজুড়ে আইফোনের চাহিদা কমেছে ১০ শতাংশ

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৪) ইউরোপ ছাড়া বিশ্বের প্রায় সব বাজারে আইফোনের বিক্রি কমেছে। তাতে বছরের প্রথম তিন মাসে আইফোনের চাহিদা কমেছে ১০ শতাংশ। অ্যাপলের তৈরি এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে অ্যাপল জানায়, সামগ্রিকভাবে বছরে প্রথম প্রান্তিকে কোম্পানির রাজস্ব আয় ৪ শতাংশ কমে ৯০ দশমিক ৮ বিলিয়ন বা ৯ হাজার ৮০ কোটি ডলারে নেমে এসেছে। গত এক বছরে তাদের রাজস্ব আয় আর কখনোই এতটা কমেনি। খবর বিবিসির।

এদিকে ফোন বিক্রি হ্রাস ও রাজস্ব আয় কমলেও শেয়ারবাজারে তার প্রভাব পড়েনি। বৃহস্পতিবার নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে মূল লেনদেনের পরবর্তী সময়ের লেনদেনে কোম্পানিটির শেয়ারের দাম উল্টো বেড়েছে। অ্যাপল অবশ্য ফোন বিক্রি কমার পেছনে ভিন্ন গল্প শুনিয়েছে। তারা বলছে, গত বছরের এই সময়ে সারা বিশ্ব কোভিড থেকে মুক্ত হওয়ার পর হঠাৎ ফোন বিক্রি অনেকটা বেড়ে গিয়েছিল, সেই তুলনায় এ বছরের প্রথম প্রান্তিকে বিক্রি কমেছে।

অ্যাপলও অঙ্গীকার করেছে, বছরের সামনের দিনগুলোতে ফোন বিক্রি বাড়বে। কারণ হিসেবে তারা বলেছে, এ বছর নতুন মডেলের ফোন বাজারে আসবে এবং একই সঙ্গে তারা কৃত্রিম বুদ্ধিমত্তায় যে বিনিয়োগ করছে, তার জেরেও বিক্রি বাড়বে।

Leave a Reply