ব্যাংকের শাখায় নিরাপত্তা বাড়াতে নির্দেশনা

ব্যাংকের শাখায় নিরাপত্তা বাড়াতে নির্দেশনা

ব্যাংকগুলোর শাখার নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনা মানছে না অনেক ব্যাংক। ফলে ব্যাংকের লকার থেকে গায়েব হয়ে যাচ্ছে সোনা। ডাকাতি করে লুট করা হচ্ছে ব্যাংকের অর্থ। এমন পরিস্থিতিতে ব্যাংকের শাখায় সিসিটিভি সার্বক্ষণিক সচল ও নিরাপত্তার জন্য পর্যাপ্ত সশস্ত্র প্রহরী রাখতে ফের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (০৩ জুন) বাংলাদেশ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যাংকগুলোর প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, সব তফসিলি ব্যাংকের ব্যবসা কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাহিরে চতুর্দিকে এবং সকল ধরনের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি বা আইপি ক্যামেরা বা স্পাই ক্যামেরা স্থাপন করতে হবে। সিসিটিভি বা স্পাই ক্যামেরাগুলো ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন নেটওয়ার্কের সাথে সংযুক্ত রাখা, সার্বক্ষণিক সচল রাখাসহ মনিটরিং-এর আওতায় আনা এবং ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে নিকটস্থ থানা পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, ব্যাংকের নিরাপত্তার জন্য পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী রাখতে হবে এবং সশস্ত্র নিরাপত্তা প্রহরীদের অস্ত্র চালানোর প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

কিন্তু কিছু কিছু ব্যাংক তাদের ব্যবসা কেন্দ্রসমূহের নিরাপত্তা নিশ্চিতে এসব নির্দেশনা যথাযথভাবে পরিপালন করছে না বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। এমন অবস্থায় নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে ফের নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণকারী এ সংস্থাটি। 

Leave a Reply